আগামী ১লা জুলাই বৃহস্পতিবার হতে এক সপ্তাহের লকডাউনের সময় কেউ জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে গেলে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে সরকার হুঁশিয়ারি দিয়েছে।

সারাদেশে করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় সরকার এই কঠোর লকডাউন জারির সিদ্ধান্ত আগেই ঘোষণা করেছিল।

১লা জুলাই ভোর ৬টা হতে এই লকডাউন কার্যকর হবে। এসসময় কেবল জরুরিরী পরিষেবার সঙ্গে যুক্ত মানুষ ছাড়া আর কেউ ঘরের বাইরে গেলে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে মঙ্গলবার(২৯জুন) রাতে সরকারি  এক তথ্যবিবরণীতে এ তথ্য জানানো  হয়েছে ।

এতে বলা হয়েছে, লকডাউনের সময় বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং যানবাহন চলাচল পুরোপুরি বন্ধ রাখা সহ যেসব সিদ্ধান্ত নেয়া হয়েছে, সেগুলো সরকার কার্যকর করবে। তবে বিধিনিষেধ ও নিষেধাজ্ঞা সম্পর্কিত বিস্তারিত তথ্য বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রকাশ করা হবে।

লকডাউনের সময় সবাইকে মাস্ক পরা এবং অন‍্যান‍্য স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলার আহবান জানানো হয়েছে,  স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্যে দেখা যাচ্ছে – দেশে করোনা পরিস্থিতির কোনো উন্নতি হয়নি, করোনা আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় মারা গেছেন আরও ১১২ জন, এনিয়ে সর্বমোট ১৪ হাজার ৩৮৮ জন মারা গেছেন। এই হারে কভিড রোগীর সংখ্যা বাড়তে থাকলে চিকিৎসা সেবা আবার ভেঙ্গে পড়ার আশঙ্কা করছেন চিকিৎসকরা।

dailybijoy.net বাহাদুর বাপ্পী