এবার ক্ষমতাসীন দল থেকে তিন এমপির পদত্যাগ

0

পদত্যাগ করা তিন এমপি হলেন হেইডি অ্যালেন, সারাহ উলস্টন ও অ্যানা সোবরি। এঁরা তিনজনই ব্রেক্সিটের বিরোধী এবং সরকারের ব্রেক্সিট পরিকল্পনার কট্টর সমালোচক। ছবি বিবিসির সৌজন্যেইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বিচ্ছেদ (ব্রেক্সিট নামে পরিচিত) কার্যকরের প্রক্রিয়া নিয়ে যুক্তরাজ্যের রাজনীতিতে নাটকীয়তা শেষ হচ্ছে না। ব্রেক্সিট নিয়ে মতবিরোধের জের ধরে এবার ক্ষমতাসীন দল কনজারভেটিভ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিন এমপি। আজ বুধবার প্রধানমন্ত্রী থেরেসা মে-র কাছে লেখা এক যৌথ চিঠিতে তাঁরা পদত্যাগের সিদ্ধান্তের কথা জানান।

পদত্যাগ করা তিন এমপি হলেন অ্যানা সোবরি, সারাহ উলস্টন ও হেইডি অ্যালেন। এঁরা তিনজনই ব্রেক্সিটের বিরোধী এবং সরকারের ব্রেক্সিট পরিকল্পনার কট্টর সমালোচক।

এর আগে গত সোমবার বিরোধী দল লেবার পার্টি থেকে চুকা উমুন্না, লুসিয়ানা বার্গার, ক্রিস লেজলি, অ্যাঞ্জেলা স্মিথ, মাইক গেইপস, গেভিন শুকার ও অ্যান কোফি—এই সাত এমপি পদত্যাগ করেন। পরদিন মঙ্গলবার দলটির আরেক এমপি জোয়ান রায়ানও এই পদত্যাগীদের কাতারে যোগ দেন। এঁরাও সবাই ব্রেক্সিটবিরোধী। তবে লেবার এমপিরা পদত্যাগের কারণ হিসেবে দলের ব্রেক্সিটনীতির পাশাপাশি লেবার নেতা করবিনের নেতৃত্বের সমালোচনা করেছেন এবং লেবার পার্টি ইহুদিবিদ্বেষী মনোভাবকে প্রশ্রয় দিচ্ছে বলে অভিযোগ তুলেছেন।