এগার দিনের রক্তক্ষয়ী সহিংসতার পর আজ শুক্রবার থেকে কার্যকর হচ্ছে ইসরায়েল -ফিলিস্তিন যুদ্ধ বিরতির।
ফিলিস্তিনের ভূখণ্ড থেকে হামাসের ব‍্যাপক হামলা এবং আন্তর্জাতিক চাপের মুখে শেষপর্যন্ত যুদ্ধ বিরতিতে সম্মতি দিয়েছেন ইসরায়েল প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু।
গতকাল বৃহস্পতিবারও গাযায় একশ বারের মতো বিমান হামলা চালিয়েছিল ইসরায়েল এবং তারা যুদ্ধ চালিয়ে যেতে দৃঢ় পতিজ্ঞ বলেও জানিয়েছিলেন,
বিগত এগার দিনের চলমান সহিংসতায় প্রায় একশ নারী ও শিশু সহ কমপক্ষে ২৩২ জন নিহত হওয়ার কথা জানিয়েছেন হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়।

ইসরায়েল বলছে অন্তত একশ যোদ্ধা গাযায় নিহত হয়েছে, হামাস অবশ‍্য তার যোদ্ধাদের ক্ষয়ক্ষতির কোনো তথ্য প্রকাশ করেননি।
আর ইসরায়েলে দুটি শিশু সহ বার জন নিহত হয়েছে, ইসরায়েলের দাবী গাযা থেকে তার ভূখণ্ড লক্ষ্য করে অন্তত চার হাজার রকেট ছুড়েছে হামাস।
ইসরায়েল বলছে তারা যুদ্ধ বিরতির প্রস্তাব গ্রহণ করেছেন সর্বসম্মতভাবেই, আর নজিরবিহীন সামরিক সাফল্য দাবি করে টুইট করেছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী।
অন‍্যদিকে হামাসের একজন কর্মকর্তা বার্তা সংস্হা এপিকে বলছেন -” ইসরায়েল যে যুদ্ধ বিরতি ঘোষনা করেছে সেটি ফিলিস্তিনের মানুষের জয় এবং মিস্টার নেতানিয়াহুর একটি বড়ো পরাজয়”
গাযার মসজিদে মসজিদে ইসরায়েলের বিরুদ্ধে জয়ের ঘোষনা দেয়া হচ্ছে, তবে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক হামাস কাউন্সিলের বাসেম নায়েম বিবিসির কাছে এ যুদ্ধ বিরতি কতটা স্হায়ী হয় তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন।
” ফিলিস্তিনের জন্য ন‍্যায় বিচার নিশ্চিত না করে বা ইসরায়েলি আগ্রাসন বন্ধ না করে এ যুদ্ধ বিরতি হবে ভঙ্গুর ” বলেছেন তিনি।
dailybijoy.net