বন্দরে ভিডিপি’র গ্রামভিত্তিক অস্ত্রবিহীন মৌলিক প্রশিক্ষণ শুরু

0

স্টাফ রিপোর্টারঃ
বন্দরে গ্রাম ভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি (পুরুষ-মহিলা) মৌলিক প্রশিক্ষণ ২০২০ ইং মঙ্গলবার ৬ অক্টোবর হতে শুরু হয়েছে।
মঙ্গলবার সকাল ১০ টায় পুরান বন্দর ১নং ওয়ার্ড নাসিম ওসমান মডেল হাই স্কুল প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানটির উদ্ভোধন করেন জেলা আনসার ও ভিডিপি কমান্ড্যান্ট আনসার ও ভিডিপি নারায়ণগঞ্জ মাকসুদ রসূল।
উক্ত অনুষ্ঠানে প্রশিক্ষণের সচেতনমূলক বক্তব্য রাখেন বন্দর উপজেলা নিবার্হী কর্মকর্তা শুক্লা সরকার ও বন্দর থানা পুলিশ পরিদর্শক (তদন্ত) মো: শফিকুল ইসলাম,এসময় আরো উপস্হিত ছিলেন বন্দর উপজেলা ভারপ্রাপ্ত প্রশিক্ষক ওমর ফারুক ,বন্দর উপজেলা থানা আনসার কোম্পানি কমান্ডার সামছুল হক দেওয়ান,অত্র স্কুলের প্রধান শিক্ষক আব্দুর রশিদ, মহিলা প্রশিক্ষক খেলা রানী প্রমূখ।
গ্রাম ভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি মৌলিক প্রশিক্ষণ
এই প্রশিক্ষণের মাধ্যমে গ্রাম প্রতিরক্ষা দলের সদস্য-সদস্যাগণ ভিডিপি সংগঠন সম্পর্কে ধারনা লাভ করেন এবং ভিডিপি প্লাটুনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করতে সক্ষম হন,
সংশ্লিষ্ট গ্রামের ৩২ জন পুরুষ এবং ৩২ জন মহিলা সমন্বয়ে গঠিত দু’টি প্লাটুনকে বিনামূল্যে প্রশিক্ষণ দেয়া হয়। গ্রামের সুবিধাজনক স্থানে ১০ (দশ) দিনের এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়। একটি গ্রামে একবার এই প্রশিক্ষণ দেয়া হয়। প্রশিক্ষণার্থীকে সর্বনিন্ম অষ্টম শ্রেণী পাশ হতে হয়। প্রশিক্ষণার্থীর বয়স সর্বনিন্ম ১৮ এবং সর্বোচ্চ ৩০ বছর। প্রশিক্ষণ ভাতা হিসাবে দৈনিক ৯০ টাকা হারে ১০ দিন প্রশিক্ষণে ৯০০ টাকা প্রশিক্ষণ ভাতা প্রদান করা হয়। প্রশিক্ষনার্থীকে প্রশিক্ষণ শেষে সনদপত্র প্রদান করা হয়।
এক গ্রামের সদস্যকে অন্য গ্রামে প্রশিক্ষণ দেয়া হয় না। জেলা কমান্ড্যান্ট আর্থিক বছর শুরুর আগেই উপজেলা কর্মকর্তার সুপারিশ মোতাবেক গ্রাম নির্বাচন করেন। এই প্রশিক্ষণের মাধ্যমে গ্রামের ভিডিপি পুরুষ ও মহিলা প্লাটুন সমূহ পূর্ণগঠিত হয়। প্রশিক্ষণ গ্রহণকারী সদস্য সদস্যাগণ ৩য় ও ৪র্থ শ্রেণীর সরকারী চাকুরীতে নির্ধারিত ১০% কোটায় আবেদন করার সুযোগ পান।