নিজস্ব প্রতিবেদক :

⭕ জাতীয় পরামর্শক কমিটির সুপারিশ ১৪ দিনের কঠোর লকডাউন যেকোন মুহূর্তে 

সারাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ ও মৃত্যু আশঙ্কাজনকভাবে বাড়তে থাকায় দেশে ১৪ দিনের শাটডাউনের সুপারিশ করেছে কোভিড ১৯ বিষয়ক জাতীয় পরামর্শক কমিটি। জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৩৮ তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রচলিত এবং অনেকটা অকার্যকর ” লকডাউন” শব্দের পরিবর্তে এবার নতুন করে শাটডাউন এর সুপারিশের পর জনমনে শাটডাউন শব্দটি নিয়ে কৌতূহলের যেন শেষ নেই, সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতেও অনেকের জিজ্ঞাসা -” লকডাউন- শাটডাউন কী শব্দগত পার্থক্য? না-কি করোনা প্রতিরোধে কার্যকর কোনো পদক্ষেপ??

কোভিড ১৯ নিয়ন্ত্রণে গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সদস্য  বি এস এম ইউ’র সাবেক উপচার্য ও ভাইরোলজিস্ট অধ্যাপক ডাক্তার নজরুল ইসলামের কাছে”লকডাউন-শাটডাউনের মধ্যে পার্থক্য রয়েছে কিনা  জানতে চাইলে তিনি বলেন -” বতর্মানে সারাদেশে যে সংক্রমণ ছড়িয়ে পড়েছে তা নিয়ন্ত্রণে লকডাউনকে সত্যিকার অর্থে কার্যকর করতে শাটডাউন শব্দটি ব‍্যবহার করা হয়েছে, দেশের মানুষ এ লকডাউন শব্দটিকে আর  মূল‍্যায়ন করে বিধিনিষেধ মানতে চায় না, পরামর্শক কমিটি চলমান বিধিনিষেধ কার্যকর করতে কোথায় কী করতে হবে তা সুনির্দিষ্ট করে সম্পূর্ণ শাটডাউন অর্থাৎ বিধিনিষেধের আওতাধীন এলাকায় জরুরি প্রয়োজন ছাড়া সবকিছু বন্ধ থাকবে এমন নির্দেশনা দিবেন “।

শাটডাউন মানে হচ্ছে জরুরি সেবা ছাড়া   – অফিস, আদালত, বাজার, গণপরিবহন, সহ সবকিছু  বন্ধ থাকবে, মানুষ ঘরে থাকবে, বৃহস্পতিবার কভিড১৯ কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।  শাটডাউনে যেসব বিধিনিষেধ থাকতে পারে — লকডাউন এবং কঠোর লকডাউনের মতো শাটডাউনেও থাকতে পারে কঠোর বিধিনিষেধ, জরুরি সেবাসমূহ ছাড়া সবকিছুই বন্ধ থাকতে পারে।    তিনি বলেন -” জরুরি সেবা বলতে ঔষধ, ফায়ারসার্ভিস, গণমাধ্যম ছাড়া সবকিছু দুই সপ্তাহ বন্ধ থাকবে “। একই পদ্ধতি অবলম্বন করে ভারত সুফল পেছনে বলে উল্লেখ করে তিনি বলেন -” দিল্লি ও মুম্বাইতে শাটডাউন দিয়ে ফলাফল পেয়েছেন, সেখানে ৬ সপ্তাহ গণপরিবহন বন্ধ ছিল, তাছাড়াও দিল্লিতে আরও তিন সপ্তাহ বন্ধ ছিল, দিল্লিতে একসময় প্রতিদিন ২৮ হাজার শনাক্ত হতো কিন্তু এখন সেখানে ১৫০ শনাক্ত হচ্ছে, মৃত্যুও কমেছে “।                                                                  ১৪ দিনের সুপারিশকৃত শাটডাউনের বিষয়টি সক্রিয় বিবেচনায় নেয়া হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন

ডেইলি বিজয়