ডেস্ক নিউজ।

শুধু করোনা আক্রান্তকালীন সময়ই নয় বরং করোনা থেকে সেরে ওঠার পরও মানুষ হাইপক্সিয়ায়  আক্রান্ত হতে পারেন। আক্রান্ত হয়ে বা সেরে  উঠার পর মারা গেছেন এমন রোগীদের একটি অংশ হাইপক্সিয়ার শিকার ছিলেন।

দুনিয়াজুড়ে করোনাভাইরাস শুরুর পর থেকে মানুষের বিভিন্ন বিপদজনক শারীরিক সংকট  বিশেষ করে ফুসফুসের নানান ধরনের অসুখ  নিয়ে নতুন তথ্য সামনে চলে আসছে, এরমধ্যে” হাইপক্সিয়া” একটি, বিশেষজ্ঞরা সতর্ক করে বলছেন সময় মত দ্রুত ব্যবস্থা নেওয়া না হলে তাতে মৃত্যুও ঘটতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন কেবল করোনা আক্রান্ত থাকার সময়ই নয় বরং তা থেকে সেরে ওঠার পরও মানুষ হাইপক্সিয়ায়  আক্রান্ত হতে পারেন।

হাইপক্সিয়া আসলে কী?

ঢাকার  জাতীয় বক্ষব্যাধি হাসপাতালের চিকিৎসক কাজী সাইফুদ্দিন বলেন-” হাইপক্সিয়া হচ্ছে এমন একটি অবস্থা, যখন শরীরের কোষ এবং  টিস্যুগুলো অক্সিজেনের যথেষ্ট পরিমাণ সরবরাহ পায় না, অর্থাৎ মানুষকে সুস্থ ও কর্মক্ষম রাখতে মানব শরীরে যে পরিমাণ অক্সিজেন প্রয়োজন থাকে, সেই মাত্রা কমে যাওয়াকেই “হাইপক্সিয়া “বলা হয়। সাধারণত অক্সিজেনের মাত্রা ৯৪ শতাংশের নিচে নেমে গেলে শরীরের ওই অবস্থাকে হাইপক্সিয়া বলেন চিকিৎসকরা, কিন্তু অনেক সময় মানুষের অজান্তেই শরীরে অক্সিজেনের মাত্রা অনেক কমে যায়, এমনকি কোন ধরনের শারীরিক অস্বস্তিও অনুভব করেন না কেউ কেউ।  চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে বলা হয়” হ‍্যাপি- হাইপক্সিয়া”

ডেইলি বিজয়.নেট।