তালেবান গত ১৫  আগস্ট দেশটির ক্ষমতা গ্রহণ করে, এরপর সংগঠনটির  সর্বস্তরের নেতাকর্মীদের দেখা মিললেও সুপ্রিম লিডার( সর্বোচ্চ নেতা)  হিবাতুল্লাহ আখুনজাদা   পর্দার আড়ালেই রয়েছেন। তালেবানের সুপ্রিম লিডার কোথায় আছেন- তা নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো একের পর এক রিপোর্ট করছে, গতকাল এক রিপোর্টে বলা হয়েছিল শিগগিরই তিনি জনসম্মুখে আসছেন।  রোববার তালেবানের একজন সিনিয়র নেতা সুপ্রিম কমান্ডার  আখুনজাদা সম্পর্কে নতুন তথ্য জানিয়েছেন। 

কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরাকে তালেবানের উপ-মুখপাত্র বিলাল কারিমি জানিয়েছেন তাদের সুপ্রিম কমান্ডার আফগানিস্তানেই আছেন, এই মুখপাত্র বলেন -” আমি আপনাদের নিশ্চিত করতে পারি যে তিনি (আখুন্দজাদা)  কান্দাহারেই রয়েছেন।  মোল্লা মোহাম্মদ ওমর, মোক্তার মুনসুর সহ তালেবান নেতারা  সব সময় পর্দার আড়ালেই থেকেছেন। তাদেরকে গণমাধ্যমে আনেননি তালেবান,

তালেবানের বর্তমান প্রধান হিবাতুল্লাহ প্রায় পাঁচ বছর ধরে সংগঠনটির নেতৃত্ব দিচ্ছেন, একটি মাত্র পাসপোর্ট সাইজের ছবি ছাড়া এখন পর্যন্ত কেউ তাকে দেখতে পাননি। তালেবানকে আজকের পর্যায়ে নিয়ে আসতে ২০১৬ সালের ২৫ মে থেকেই   সংগঠনের প্রধান হিসেবে হিবাতুল্লা আখুন্দজাদা দায়িত্ব  পালন করে যাচ্ছেন। তালেবানের সিনিয়র নেতারা জানিয়েছেন- আফগানিস্তানে তালেবান যে নতুন সরকার গঠন করতে যাচ্ছে –সেখানে হিবাতুল্লার মর্যাদা হবে  ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতার সমপর্যায়ে।

ডেইলি বিজয়.নেট//